, সোমবার, ৬ মে ২০২৪

admin admin

ঘূর্ণিঝড় মোখায় মিয়ানমারে ১৫০ রোহিঙ্গার মৃত্যু হয়েছে।

প্রকাশ: ২০২৩-০৫-১৭ ১৪:১২:৩৬ || আপডেট: ২০২৩-০৫-১৭ ১৪:১২:৪০

Spread the love

মিয়ানমারের রোহিঙ্গা সংখ্যালঘুদের একজন স্থানীয় কর্মকর্তা বলেছেন, ক্রান্তীয় ঘূর্ণিঝড় মোচায় প্রায় ১৫০ রোহিঙ্গা মারা গেছে।

রোহিঙ্গা নেতা মুজিবুল্লাহ, যিনি আরাকান রোহিঙ্গা ফেডারেশনের ইসলামিক অ্যান্ড কালচারাল হেরিটেজ কমিটির পরিচালক, বলেছেন যে, তিনি রাখাইন রাজ্যের রাজধানী সিত্তওয়েতে দুটি গ্রামে অন্তত ১৫০ জন রোহিঙ্গাকে হত্যার বিষয়টি নিশ্চিত করার তথ্য পেয়েছেন।

মুজিবুল্লাহ আগামী ঘণ্টায় হতাহতের সংখ্যা বেশি হওয়ার বিষয়ে তার উদ্বেগ প্রকাশ করেছেন, কারণ ঘূর্ণিঝড় দ্বারা বেশি ক্ষতিগ্রস্ত এলাকায় ক্ষয়ক্ষতি চিহ্নিত করা হয়েছে।

তিনি উল্লেখ করেছিলেন যে, সিত্তওয়েতে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তিদের ক্যাম্পগুলি, যেখানে প্রায় ১৪০,০০০ রোহিঙ্গা বাস করে, মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, যা সেই শিবিরগুলিতে আটকে থাকা লোকদের নিরাপত্তা নিয়ে তার উদ্বেগ বাড়ায়।

এর আগে, মিডিয়া রিপোর্ট অনুসারে, ঘূর্ণিঝড়ের কারণে মায়ানমারের বিভিন্ন অংশে ৪১ জন নিহত হয়েছিল, তবে স্থানীয় কর্মকর্তাদের মতে সম্পূর্ণ মৃতের সংখ্যা নির্ধারণ করতে অতিরিক্ত সময় প্রয়োজন।

মিয়ানমারে ইউএনডিপির প্রতিনিধি টেটন মিত্র টুইটারের মাধ্যমে বলেছেন, জাতিসংঘ এর আগে সতর্ক করেছিল যে ঘূর্ণিঝড়ের কারণে প্রায় দুই মিলিয়ন মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে, প্রত্যাশিত ক্ষয়ক্ষতি ও ক্ষয়ক্ষতিকে ব্যাপক বলে বর্ণনা করেছে।

Logo-orginal