, রোববার, ৫ মে ২০২৪

admin admin

তীব্র তাপের ঝুঁকিতে কুয়েতসহ মধ্যপ্রাচ্যের দেশসমূহ।

প্রকাশ: ২০২৩-০৫-২৪ ১৭:৫২:৩৯ || আপডেট: ২০২৩-০৫-২৪ ১৭:৫২:৪৩

Spread the love

উপসাগরীয় অঞ্চল এবং বৃহত্তর মধ্যপ্রাচ্যের দেশগুলি জলবায়ু পরিবর্তনের কারণে বাহিত চরম তাপের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ,দরিদ্র জনসংখ্যা বিশেষ করে সামনের দশকগুলিতে ঝুঁকির মধ্যে রয়েছে, একটি নতুন গবেষণা সতর্ক করেছে।

নেচার সাসটেইনেবিলিটি জার্নালে প্রকাশিত এবং সোমবার প্রকাশিত এই গবেষণায় দেখা যায় যে, দেশগুলি কীভাবে “অভূতপূর্ব তাপ” এর সংস্পর্শে আসে যা এটি ২৯ ডিগ্রি সেলসিয়াস (৮৪.২ ডিগ্রি ফারেনহাইট) বা তার বেশি বার্ষিক তাপমাত্রা হিসাবে বর্ণনা করা হয়েছে৷

এটি ২০৭০ সালের মধ্যে দুটি পরিস্থিতিতে এক্সপোজার মূল্যায়ন করে, যদি বিশ্বব্যাপী তাপমাত্রা 1.5C (2.7F) বা 2.7C (4.9F) বৃদ্ধি পায়।

এমন একটি পরিস্থিতিতে যেখানে বিশ্ব জনসংখ্যা ৯.৫ বিলিয়ন মানুষ এবং সেই সময়ের মধ্যে বৈশ্বিক তাপমাত্রা 2.7C (4.9F) বৃদ্ধি পাবে, গবেষণায় উঠে এসেছে যে কাতারের সমগ্র জনসংখ্যা চরম তাপের সংস্পর্শে থাকবে, সংযুক্ত আরব আমিরাত (UAE) এবং তার পরেই তাদের প্রায় পুরো জনসংখ্যা নিয়ে বাহরাইন।

কুয়েত এবং ওমান তাদের জনসংখ্যার ৮০ শতাংশেরও বেশি উন্মুক্ত থাকবে, তারপরে সৌদি আরব ৬৯ শতাংশেরও বেশি এবং ইয়েমেন প্রায় অর্ধেক।

সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত উভয়ই তাপমাত্রা বৃদ্ধির পরিস্থিতিতে একটি ভয়ানক পরিস্থিতির মুখোমুখি হতে পারে, কারণ তাদের অধিকাংশ জনসংখ্যাও চরম তাপের সংস্পর্শে আসবে বলে ধারণা করা হচ্ছে, এমনকি যদি বৈশ্বিক তাপমাত্রা 1.5C (2.7F) বৃদ্ধি পায়।

গত সপ্তাহে, বিশ্ব আবহাওয়া সংস্থা বলেছে যে, আগামী পাঁচ বছর হবে সর্বকালের সবচেয়ে উষ্ণ সময়কাল হিসেবে রেকর্ড করা হয়েছে প্রথমবারের মতো, বিশ্ব তাপমাত্রা এখন 2027 সাল পর্যন্ত 1.5C (2.7F) এর বেশি না হওয়ার সম্ভাবনা বেশি।
সুত্রঃ মিডল ইস্ট মনিটর।

Logo-orginal