, শুক্রবার, ৩ মে ২০২৪

admin admin

রাজধানীর শ্যামলীতে ভবনে আগুন, একজনের মরদেহ উদ্ধার।

প্রকাশ: ২০২৩-০৬-০২ ০৯:৪৮:০৫ || আপডেট: ২০২৩-০৬-০২ ০৯:৪৮:০৮

Spread the love

রাজধানীর শ্যামলীতে ২০তলা রুপায়ন শেলফোর্ড ভবনের ১৯তলা থেকে অজ্ঞাতনামা একজনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। অতিরিক্ত ধোঁয়ার কারণে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। মরদেহ হাসপাতালে পাঠানো হয়েছে। ভবন থেকে নারী ও পুরুষসহ ২৩ জনকে জীবিত নামিয়ে আনা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) দিবাগত রাতে ঘটনাস্থলে উপস্থিত হয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন অ্যান্ড মেনটেনেন্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ডাকলাইন থেকে আগুন লেগে থাকতে পারে। ডাকলাইনে সাধারণত শর্ট সার্কিট থেকে আগুনের ঘটনাগুলো হয়। নিচতলা থেকে শুরু করে সব জায়গায় ছিল। কোথা থেকে আগুনের সূত্রপাত তা তদন্ত সাপেক্ষে বলা যাবে। ডাকলাইনটি নিচতলা থেকে শুরু করে ২০তলা পর্যন্ত বিস্তৃত। আমরা ভবনের ১৯ তলায় বেশি আগুন পেয়েছি।

এই কর্মকর্তা আরও বলেন, নিহত ব্যক্তি ধোঁয়ার ব্যাপকতার কারণেই মারা গেছেন বলে ধারণা করছে ফায়ার সার্ভিস। আমরা প্রাথমিক চিকিৎসা দিয়ে সব ধরনের চেষ্টা করেছি তাকে বাঁচাতে। তাকে উনিশ তলায় পড়ে থাকতে দেখি। ভবন সার্চ করতে গিয়ে তাকে আমরা পাই। অগ্নি নিরাপত্তার জন্য এক্সটিংউইসারগুলো কাজ করেছে।

তিনি আরও বলেন, ওয়াটার রিজার্ভার থাকলেও রিজার্ভ ট্যাংকি থেকে পানি উত্তোলনের পয়েন্ট ছিল না। যেসব পয়েন্ট পাওয়া গেছে সেগুলো সবগুলোই ইনএকটিভ ছিল। এই ভবনটিতে সেফটি প্ল্যান ছিল কিনা বিষয়গুলো খতিয়ে দেখা হবে। আপাত দৃষ্টিতে দেখা যাচ্ছে সেফটি প্ল্যান থাকলেও সেগুলো বাস্তবায়ন করা হয়নি।

বৃহস্পতিবার ১ জুন রাত ১১টা ২৫ মিনিটের দিকে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট প্রায় আড়াই ঘণ্টার চেষ্টায় রাত ২টা চার মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।
সুত্রঃ বাংলা ট্রিবিউন।

Logo-orginal