, রোববার, ২৮ এপ্রিল ২০২৪

admin admin

বাংলাদেশী ট্রানজিট যাত্রীরা ওমরাহ পালনের সু্যোগ পাবে।

প্রকাশ: ২০২৩-০৮-২৩ ২০:৫৫:০৭ || আপডেট: ২০২৩-০৮-২৩ ২০:৫৫:১০

Spread the love

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানিয়েছেন, সৌদি আরব সরকারের হজ ও ওমরা মন্ত্রী ড. তৌফিক বিন ফাউজান আল-রাবিয়াহর নেতৃত্বে একটি প্রতিনিধি দলের বাংলাদেশ সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।

ট্রানজিট সুবিধা নিয়ে এখন থেকে বাংলাদেশিরা সৌদি আরবে ওমরা পালন করতে পারবেন। এ ভিসা সুবিধা শুধু সৌদিয়া ও ফ্লাইনাস এয়ারলাইন্সের যাত্রীদের চার দিনের জন্য দেওয়া হবে বলে সৌদি হজ মন্ত্রী জানান।

ধর্ম প্রতিমন্ত্রী আরও জানান, হজের খরচ কমানোর ব্যাপারেও দাবি জানানো হয়েছে। এ ব্যাপারে সৌদি আরব সরকার বিবেচনা করবে বলে জানিয়েছেন দেশটির মন্ত্রী।

বুধবার (২৩ আগস্ট) মন্ত্রণালয়ের সভাকক্ষে ড. তৌফিক বিন ফাউজান আল-রাবিয়াহের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকের পর ব্রিফিংকালে এসব কথা বলেন ধর্ম প্রতিমন্ত্রী। ধর্ম মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। রাজকীয় সৌদি আরব সরকারের হজ ও ওমরা মন্ত্রীর সফর বাংলাদেশ ও সৌদি আরবের পারস্পরিক বন্ধনকে আরও শক্তিশালী ও সুদৃঢ় করবে বলে মন্তব্য করেন ফরিদুল হক খান।

সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রী ড. তৌফিক বিন ফাউজান আল-রাবিয়াহ বলেন, সৌদিতে প্রায় ২৮ লাখ বাংলাদেশি কর্মী পরিশ্রম করে দেশটির অগ্রযাত্রায় ভূমিকা রাখছেন। মক্কা-মদিনায় সেবার মান বৃদ্ধিতে সৌদি আরব সরকার অনেক কর্মসূচি নিয়েছে। নুসুক প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে হজসেবা আরও সহজে পাওয়া যাবে। হজ করতে এখন আর মাহরাম লাগবে না। এখন থেকে ওমরা যাত্রীরা ৩০ দিনের পরিবর্তে ৯০ দিনের ওমরা ভিসা পাবেন। পবিত্র মক্কা-মদীনাসহ সৌদির যেকোনও শহরে বেড়াতে পারবেন।

প্রেস ব্রিফিংকালে সৌদি সফররত প্রতিনিধি দলের সদস্য তিন জন উপমন্ত্রী, ঢাকায় সৌদি দূতাবাসের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আলদাহাইলান, ধর্ম বিষয়ক মন্ত্রণলায়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন তসলিমসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সুত্রঃ বাংলা ট্রিবিউন ।

Logo-orginal