, বুধবার, ১ মে ২০২৪

admin admin

১৩ ডিসেম্বর ঢাকার মার্কিন দূতাবাস ঘেরাও করবে হেফাজত

প্রকাশ: ২০১৭-১২-০৮ ১৯:০৫:৪৭ || আপডেট: ২০১৭-১২-০৮ ১৯:০৫:৪৭

Spread the love

১৩ ডিসেম্বর ঢাকার মার্কিন দূতাবাস ঘেরাও করবে হেফাজত
ইসলামের প্রথম কিবলাহ জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির প্রতিবাদে উত্তাল রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ সারাদেশ। এ স্বীকৃতির প্রতিবাদে সকাল থেকে নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন দল ও সংগঠন।

ইসলামী আন্দোলন, হেফাজতে ইসলাম, খেলাফতে আন্দোলন, খেলাফতে মজলিসসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা এতে যোগ দেন। আর আগামী ১৩ ডিসেম্বর, বুধবার ঢাকার মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছে হেফাজতে ইসলাম।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার তীব্র নিন্দা জানিয়ে, স্বীকৃতি প্রত্যাহারের দাবি জানিয়েছেন ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ। তিনি বলেন, মুসলমানদের প্রথম কিবলাহ ও মহানবী (সাঃ) চূড়ান্ত মিরাজে গমন করেছিলেন জেরুজালেমের মসজিদুল আকসা থেকে। এ পবিত্র স্থানটিকে ইহুদি রাষ্ট্র ইসরাইলের রাজধানী ঘোষণার মধ্য দিয়ে আমেরিকার প্রেসিডেন্ট বিশ্বে নতুন সংঘাত বাধাতে চাইছেন কিনা, সে বিষয়ে বিশ্বমহলের সন্দেহ। অবিলম্বে তাকে এ ঘোষণা থেকে সরে আসতে হবে। তা না হলে বিশ্ব নতুন উত্তেজনা দেখা দেবে বলেই মনে করেন তিনি।

আজ (শুক্রবার) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে বেশ কয়েকটি সংগঠন। এসব সংগঠনের নেতারা বলছেন, জেরুজালেম ইহুদি কিংবা অন্য কোনো ধর্মের রাজধানী নয়। জেরুজালেম ইসলামের প্রথম কিবলাহ। ট্রাম্পের ঘোষণা বিশ্ব মুসলমান মানে না। অবিলম্বে এ স্বীকৃতি বাতিল করা না হলে দুর্বার আন্দোলন গড়ে তুলবে বিশ্ব মুসলিম সম্প্রদায়।

এদিকে, জুমার নামাজের পর, বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট থেকে মিছিল বের হয়ে পল্টন মোড়, দৈনিক বাংলা মোড় হয়ে আবারও বায়তুল মোকাররমে আসে শেষ হয়। এখানে সমাবেশ করে বিভিন্ন সংগঠন। বেশ কয়েকটি ইসলামী দল এ বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশ নেয়।

মিছিলপূর্ব সমাবেশে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমির ও ঢাকা মহানগর কমিটির আমির নূর হোসাইন কাসেমি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ স্বীকৃতি বাতিল করা না হলে আন্দোলন অব্যাহত থাকবে। আমরা ঘরে ফিরবো না। আমেরিকা যদি এ স্বীকৃতি বাতিল করে ক্ষমা না চায়, তবে জিহাদ ঘোষণা করা হবে। এ সময়, বুধবার ঢাকার মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিও ঘোষণা করেন এ হেফাজত নেতা।

এদিকে, চট্টগ্রামেও বিক্ষোভ করেছে হেফাজতে ইসলাম। জুম্মার নামাজ শেষে আন্দরকিল্লা শাহী জামে মসজিদের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে, আমেরিকার সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে বাংলাদেশ সরকার ও মুসলিম বিশ্বের প্রতি আহবান জানান বক্তারা। একই দাবিতে ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

ফ্রান্স, তুরস্ক, সৌদি আরবের মতো দেশগুলোর আপত্তি তোয়াক্কা না করেই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের স্থানীয় সময় বুধবার দুপুরে আনুষ্ঠানিকভাবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন তিনি।# পার্সটুডে।

Logo-orginal