, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

Avatar Arfat

বুধবার সালাউদ্দিন কাদেরের রায় : এটর্নি জেনারেল-মাহবুব হোসেন পাল্টাপাল্টি

প্রকাশ: ২০১৫-০৭-২৮ ১৮:২৬:০৬ || আপডেট: ২০১৫-০৭-২৮ ১৮:২৬:০৬

Spread the love

saka chy

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকামানবতাবিরোধী অপরাধের মামলায় সালাহউদ্দিন কাদের চৌধুরীর চূড়ান্ত রায় দেয়া হবে আগামীকাল। এদিকে ট্রাইব্যুনালে দেয়া সালাউদ্দিন কাদেরের ফাঁসির রায় বহাল রাখার দাবি জানাচ্ছে গণজাগরণ মঞ্চসহ বিভিন্ন মহল।

 

 

এই দাবির ব্যাপারে পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম ও আসামিপক্ষের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি কার্যালয়ে খন্দকার মাহবুব হোসেন বলেন, আসামিকে ফাঁসি দিতে গণজাগরণ মঞ্চ রাজপথে নেমেছে। আমি অবাক হই, যে দেশে বিন্দুমাত্র আইনের শাসন আছে, সেখানে একটি বিচারাধীন মামলায় সাজা কী হবে, সেটা নিয়ে রাজপথে পুলিশ প্রহরা নিয়ে একটি বিশেষ গোষ্ঠী ফাঁসি চাইছে। আমি আশা করি, এ বিষয়ে সুপ্রিম কোর্ট কঠোর মনোভাব  দেখাবেন।

 

তিনি বলেন, যেখানে আদালতে মামলা বিচারাধীন, সেখানে এ ফাঁসির দাবিতে শ্লোগান  দেয়া, অবস্থান করা আদালত অবমাননার সমতুল্য।

 

অন্যদিকে তবে ফাঁসির দাবিতে গণজাগরণ মঞ্চের আন্দোলনকে আদালত অবমাননা মনে করেন না অ্যাটর্নি জেনারেল। তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশেই অপরাধীদের বিচারের দাবিতে আন্দোলন হয়।

 

যুদ্ধাপরাধীদের বিচারের দাবি এ  দেশের মানুষের দীর্ঘদিনের। সরকার মানুষের সে প্রত্যাশা পূরণ করেছে।

 

২০১৩ সালের ১ অক্টোবর হত্যা-গণহত্যার চারটি মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির সাবেক এমপি সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। যার বিরুদ্ধে তিনি আপিল করেন।

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal